“জাপানি কৈ কার্প” মাছ এর কত কথা।
Comments Off on “জাপানি কৈ কার্প” মাছ এর কত কথা।

“কোন সেই শিল্পির জল রঙয়ের আঁকা ছবি অনুভবে তনুমন ভরিয়ে তুলে।“
মহান আল্লাহ পাকের আরেকটি সুন্দর নিদর্শন হচ্ছে “কৈ কার্প মাছ” যার সমগ্র শরীর জুড়ে রয়েছে অপূর্ব রঙের কারুকার্য। এই মাছ গুলো ছোট একুরিয়ামে হোক অথবা ছোট পুকুরে হোক আমাদের দৃষ্টির সামনে এলেই আমাদের মন ভরে উঠে আনন্দে, মনে প্রশান্তি আনে, আল্লাহর প্রতি এবং তার সৃষ্টি প্রতি ভালবাসা জন্মে। “কৈ কার্প মাছ” এর সম্পর্কে আসুন জেনে নেই কিছু অজানা কথা।
নিশিকিগোয় বা জাপানি কার্প নামে পরিচিত। কার্পটি চীন থেকে উদ্ভত হয়েছিল এবং উপহারের মাধ্যমে জাপানে আনা হয়েছিল।এই আলংকারিক মাছগুলির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে এবং এটি খুব আকর্ষণীয় প্রাণী। ২০ টিরও বেশি ধরণের কৈ ফিশ রয়েছে যা রঙ, নিদর্শন এবং আইশের ধরণের আকার ধারণ করে। তারা তাদের সুন্দর রঙগুলির জন্য পরিচিত।
কৈ ফিশ হল তাজা জলের মাছ যা পূর্ব এশিয়া থেকে উৎপন্ন। জাপানের লোকেরা বিশ্বাস করে যে কোই মাছ সম্পদ, সমৃদ্ধি, ভালবাসা, সফল ক্যারিয়ার এবং সৌভাগ্যের প্রতীক। কৈ বিভিন্ন ধরণের রঙে হয়ে থাকে। কৈ মাছের রঙ বিভিন্নতার উপর নির্ভর করে। এগুলি সাদা , কালো, নীল, লাল, ক্রিম এবং হলুদ বর্ণের হতে পারে। প্রতিটি রঙের বিভিন্ন বর্ণ একটি ধারণা তৈরি করেছে। জাপানের লোকেরা বিশ্বাস করে, সোনার কৈ মাছ ধন এবং সমৃদ্ধির প্রতিনিধিত্ব করে। ধাতব কোই ব্যবসায় সাফল্যের প্রতীক। একটি নীল কৈ মনে হয় নির্মলতা আনতে। নীল, লাল এবং ধূসর বর্ণের আসাগি কোন ইতিবাচকতার প্রতীক। বিশ্বাস করা হয় যে কৃষ্ণ কোই মাতৃভূমির লাল, ছেলের নীল এবং কন্যার গোলাপী পিতৃতান্ত্রিক প্রতীক ধারণ করেছেন।
বেশিরভাগ কৈ মাছ ২০০ বছরের জীবনকাল পেয়ে থাকে। এমনকি হানাকো নামে একটি কিংবদন্তি কৈ রয়েছে যা ইতিহাসের প্রাচীনতম কৈ ছিল। হানাকো ১৭৫১ সালে ছড়িয়ে পড়েছিলেন এবং২২৬ বছর বেঁচে ছিল, ১৯৭৭ সালে তাঁর মৃত্যু হয়েছিল এটি অনেক দীর্ঘ জীবনকাল! তবে বেশিরভাগ কৈ ৩০-৪০ বছর বেঁচে থাকে। কৈ মাছ অত্যন্ত বুদ্ধিমান। কৈ ফিশে সেই ব্যক্তিকে চিনতে পারে যা তাদের খাওয়ায় এবং তাদের হাত থেকে খাওয়ার জন্য কুকুর বা বিড়ালের মতো প্রশিক্ষণ দেওয়া যায়। উপযুক্ত পরিস্থিতিতে উত্থাপিত হলে কৈ মাছ তিন ফুট পর্যন্ত লম্বা হতে পারে। জাপানের লোকেরা উপহার হিসাবে কৈ মাছ পেলে নিজেদের ভাগ্যবান বলে মনে করে। উচ্চ মানের কৈ মাছ জন্য ২৫০০০০ ডলার একটি সাধারণ মূল্য।
আমাদের দেশে অনেক ক্ষুদ্র উদ্যক্তারা জাপানি কৈ কার্প মাছের ব্রিডিং এর কাজ শুরু করেছে। “পুকুরবিডি” ভাল মানের জাপানি কৈ কার্প মাছ বিক্রি করে। সম্প্রতি আমরা নেত্রকনায় কেন্দুয়ায় জনাব সামসুল কবির খান এর নিজ বাড়িতে ২০ হাজার লিটার পানির কৃত্রিম পুকুড়ে সৌন্দর্য বর্ধনের জন্য জাপানি কৈ কার্প মাছ ছাড়ি এবং হাইডএওয়ে কেফে, বিরুলিয়া বাসস্ট্যান্ড,মিরপুর-১ এ ১৫ হাজার লিটার পানির কৃত্রিম পুকুড়ে সৌন্দর্য বর্ধনের জাপানি কৈ কার্প মাছ ছাড়া হয়।
আমাদের দেশের আবহাওয়া, জলবায়ু এবং মিঠা পানির বিভিন্ন উৎস “ জাপানি কৈ কার্প মাছ” ব্রিডিং, লালন পালন এর জন্য উপযোগী। মহান আল্লাহপাকের ইচ্ছা এবং সকলের পৃষ্ঠপোষকতা থাকলে আমরাও “ জাপানি কৈ কার্প মাছ” এর মাধ্যমে অর্থনৈতিক সুফল পেতে পারি।
লেখাঃ- মোঃ আদনান মাহমুদ, পুকুরবিডি।

    0

    TOP

    X